আসল ডায়মন্ড চেনার উপায়। এসোজানি। How to identify pure Diamond

ভালোবাসার মানুষকে উপহার দিতে কে না চায়? আর সেই উপহারটি যদি হয় হীরা/ডায়মন্ডের তাহলে তো কথাই নেই। ঠিক ধরেছেন পাঠক আজ আমরা ডায়মন্ড নিয়েই কথা বলব। যেহেতু ডায়মন্ড অনেক দামী এবং খুব একটা সহজলভ্য না, তাই যৌক্তিক কারণেই হয়তো আমরা এই ব্যাপারে খুব একটা জানি না।  কি দেখে বুঝতে হয় যে হীরাটি আসল নাকি নকল, কি কি বিষয় দেখে হীরার বিশুদ্ধতা নির্ণয় করা যায় কিংবা দেখতে একইরকম হলেও কেন দামের এত কমবেশি হয়, অলংকার হিসেবে কেমন হীরা সবচেয়ে ভাল, আজ আপনাকে এই বিষয় জানাতে চেষ্টা করব। আশা করি আমার সাথেই থাকবেন।

আসল হীরা চেনার উপায়, কিভাবে বুঝবেন বিশুদ্ধ হীরা কোনটি, কেন হীরের দাম কম বেশি হয়, হীরা কেনার আগে যা জানা জরুরি, original diamond, diamond price in bd,
ডায়মন্ড 


ডায়মন্ড কি

ডায়মন্ড একটি ভূগর্ভস্থ মূল্যবান খনিজ পদার্থ। এটা কতটা মূল্যবান তা হয়তো আপনি আমার চেয়ে বেশি জানেন। দুনিয়াতে যে বস্তু যত দূর্লভ সেই বস্তু তত মূল্যবান। মানুষ সহজেই লোহা আহরণ করতে পারে এই জন্য লোহার কেজি ৪০ টাকা। অপরদিকে প্রায় ১৬ গ্রাম স্বর্ণের দাম ৭২ হাজার টাকার অধিক। এই কথা বলার অপেক্ষা রাখে না যে হীরা স্বর্ণের চেয়ে অনেক বেশি মূল্যবান ও দুর্লভ। কিন্তু মানুষ সখের বসে এই দামী জিনিসটাকেই নিজের করে পেতে চায়। আর দুর্ভাগ্যজনক হলেও সত্য আমরা ডায়মন্ড সম্পর্কে খুব একটা জ্ঞান রাখিনা। ফলে বিক্রেতার চটকদার বিজ্ঞাপনের ফাঁদে পা দিয়ে অনেকেই ভুক্তভোগী হচ্ছেন। আর তাই ঠকে যাবার আগেই চলুন জেনে নেই। আসল বিশুদ্ধ ডায়মন্ড চিনব কিভাবে।

আসল হীরা চেনার উপায়, কিভাবে বুঝবেন বিশুদ্ধ হীরা কোনটি, কেন হীরের দাম কম বেশি হয়, হীরা কেনার আগে যা জানা জরুরি, original diamond, diamond price in bd,
পৃথিবীর সর্ববৃহৎ হীরকখণ্ড


ডায়মন্ডের বিশুদ্ধতা জানার উপায়

পৃথিবীর সবচেয়ে মূল্যবান ধাতু হচ্ছে এন্টিমেটারতা।এরপরে দ্বিতীয় অবস্থানে রয়েছে ক্যালিফোর্নিয়াম। তার ঠিক পরেই রিয়েছে হীরার অবস্থান। অর্থাৎ হীরা পৃথিবীর তৃতীয় মূল্যবান ধাতু। যেকোন মূল্যবান দূর্লভ ধাতুরই কিছু বিশেষ বৈশিষ্ট্য থাকে যার নিরীখে তার বিশুদ্ধতা নির্ণয় করা যায়। 

১/ ক্যারাট

অতি পরিচিত স্বর্ণ/ সোনার ক্ষেত্রে এই শব্দটির সাথে আমরা খুব বেশি পরিচিত। একসময় কেবল হীরা পরিমাপে ক্যারেট শব্দটি ব্যাবহার করা হত। কিন্তু বর্তমানে হীরে ছাড়াও স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু পরিমাপ করতে ক্যারেট ব্যাবহৃত হয়।

মূলত ক্যারেট ভরের একটি একক। যার পরিমান ২০০ মিলিগ্রাম। তাই ক্যারেট যত বাড়বে হীরা খণ্ডের পরিমাণ তত বাড়বে। পাশাপাশি দামও বৃদ্ধি পাবে। 

২/ কালার/বর্ণ গ্রেড 

ডায়মন্ড এ সাধারণত তিনটি কালার গ্রেড ব্যবহার করা হয়। যেমন D~E~F. তারমধ্যে D means absolutely colorless অর্থাৎ D হচ্ছে সম্পূর্ণরূপে বর্ণহীন। পর্যায়ক্রমে E কিছুটা কালারফুল F হচ্ছে বর্ণিল ডায়মন্ড। তবে বিশুদ্ধতা এবং চাকচিক্যের বিচারে D গ্রেড এর ডায়মন্ডই সেরা ও দামী। 

৩/ ক্লেয়ারিটি/ স্বচ্ছতা 

ডায়মন্ডের ক্লেয়ারিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।  কেননা ডায়মন্ড যতটা স্বচ্ছ হবে ততটাই লাক্সারিয়াস হবে। কারণ আলোর প্রতিফলন ও প্রতিসরণের নিয়ম অনুসারে স্পষ্ট বিচ্যুতির জন্য স্বচ্ছ মাধ্যম অপরিহার্য।  আর তাই ক্লেয়ারিটির উপর ভিত্তি করে ডায়মন্ড কে বিভিন্ন গ্রেড- এ ভাগ করা হয়। যেমন- VVSI1>VVSI2>VSI1>VSI2>SI1>SI2>I1>I2.

যেখানে-

VVSI1> Very very slight imperfections 1.

VVSI2> Very very slight imperfections 2

VSI1> Very slight imperfections 1.

VSI2> Very slight imperfections 2.

SI1> Slight imperfections 1.

SI2> Slight imperfections 2.

I1> Imperfections 1.

I2> Imperfections 2. ইত্যাদি। 

এখানে VVSI1 গ্রেডের হিরা সবচেয়ে স্বচ্ছ, উপযুক্ত এবং দামি।

৪/ কাটিং

Well cut Diamond separate the colour when light is reflected. অর্থাৎ কাটিংই মূলত বর্ণালী পৃথক করে। খনিতে প্রাপ্ত একখণ্ড কাচা হীরায় আলোর প্রতিফলন তেমন হয় না। কিন্তু যখন প্রক্রিয়াকরনের মাধ্যমে তাকে মসৃণ মোলায়েম করে কাটিং দেওয়া হয় তখনি সেটি একটি আকর্ষণীয় হীরায় পরিণত হয়। কাটিং যত নিখুঁত হয় সেটি তত আকর্ষণীয় হয়ে ওঠে এবং দাম বেড়ে যায়।

আসল হীরা চেনার উপায়, কিভাবে বুঝবেন বিশুদ্ধ হীরা কোনটি, কেন হীরের দাম কম বেশি হয়, হীরা কেনার আগে যা জানা জরুরি, original diamond, diamond price in bd,
ডায়মন্ডের সুচারু কাটিং



৫/ জুয়েলারি গ্রেড- 

সব হীরা দিয়ে অলংকার হয় না। হলেও যথাযথ সৌন্দর্য প্রকাশ পায় না। এই জন্য রয়েছে হীরার জুয়েলারি গ্রেড। যার মান বিভিন্নরকম হতে পারে। তবে জুয়েলারি গ্রেড  G থেকে J সবগুলোই জুয়েলারির জন্য আদর্শ বলে বিবেচনা করা হয়।

৬/ শেপ/ আকৃতি

হীরা নির্বাচনের ক্ষেত্রে হীরা খণ্ডের আকৃতি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কারণ একখণ্ড হীরা  তার শেপ / আকৃতির জন্য ডিমাণ্ড হারায় বা পায়। তাই হীরার মূল্যও কমবেশি হয়। হীরার সৌন্দর্য ও আকর্ষণ নির্ভর করে হীরা কতটা নিখুঁতভাবে কাটা হয়েছে তার উপর। তাই হীরকের কোন ওর্নামেন্টস কিনার আগে অবশ্যই তার কাটিং কোয়ালিটি খেয়াল করা উচিত। 

সর্বোপরি,  হীরা যেহেতু বিলাশবহুল অলংকার এবং আমরা সচরাচর ব্যাবহার করি না, তাই এ সম্পর্কে না জানাই স্বাভাবিক। এজন্য সখ পূরণের আগে ভাল করে জেনে নেওয়া উচিত। উপরে উল্লেখিত প্যারামিটারগুলো মনে রাখুন এবং সেলারকে জিজ্ঞেস করুন। সম্পূর্ণ জেনেই নিশ্চিত হয়ে ক্রয় করুন।


আশাকরি লেখাটি আপনার ভাল লেগেছে। যদি সামান্যতম হলেও আপনি জেনে থাকেন তাহলেই আমাদের কষ্ট স্বার্থক। চাইলে লেখাটি শেয়ার করার মধ্যনে আপনার প্রিয়জনকেও জানিয়ে দিতে পারেন। আপনার দিনটি শুভ হোক। ভাল থাকুক আপনার প্রিয় মানুষগুলো, এই প্রত্যাশায় আজ এখানেই বিদায় নিচ্ছি।

>>>>>>>>>>>>>>খোদা হাফেজ<<<<<<<<<<<<<<

হীরার নাকফুল ছবি, হীরার আংটির দাম, হীরার উপকারিতা, হীরা কিভাবে তৈরী হয়, diamond world, diamond ring, diamond nose pin, diamond ring price in Bangladesh, diamond top up bd, diamond painting, what is diamond, how expensive is diamond, what rock is diamond found in, what is diamond is made of, diamond price, diamond ring, diamond gems, diamond mineral, diamond ff, diamond ml, diamond jewellery, diamond song, diamond structure, diamond minecraft, diamond song, diamond company, diamond uses, diamond cleavage,  diamond hardness, কাঁচা হীরা, হীরা কি ধাতু না অধাতু, হীরা কি ধাতু, হীরা কোথায়, হীরার দাম কত, হীরা চেনার উপায়, কোহিনূর হীরা, পৃথিবীর সবচেয়ে বড় হীরা, হীরা কাটার উপায়, লাল হীরা নীল হীরা, সাদা হীরা, খাটি হীরা চেনার উপায়, হীরার ব্যবহার ইত্যাদি জানতে হবে।

AKMA

A Simple Man. Admin and Author of Esojani.com

1 মন্তব্যসমূহ

আপনাকে অসংখ্য ধন্যবাদ। সাথেই থাকবেন, ইন শা আল্লাহ।

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন