ফেইসবুক হ্যাক হলে ফিরিয়ে আনার উপায় | How to recover hacked এসো জানি।

ফেইসবুক

সালটা তখন ২০০৪। আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র তার দুই বন্ধুকে নিয়ে সামাজিক যোগাযোগ জন্য একটা সফটওয়্যার বানালেন। জিনিসটার নাম ফেইসবুক। আর ঐ ছাত্রটির নাম মার্ক জাকারবার্গ। তার বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা যেন একে অন্যের সাথে পরিচিত হতে পারে সেজন্যই বানানো হয়েছিল ফেইসবুক।

ফেইসবুক হ্যাক হলে ফিরিয়ে আনার উপায় | How to recover hacked facebook id Facebook hacking   ফেইসবুকের নতুন নিয়ম ফেইসবুকের গোপন সেটিংস  secrete settings

কিন্তু বর্তমানে সারা পৃথিবীতে সবচেয়ে জনপ্রিয় হয়ে ওঠা এই সংস্থায় প্রায় ৫০ হাজার এর অধিক কর্মকর্তা কর্মচারী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যেই কোম্পানিটি ২.৯৩ বিলিওন মার্কিন ডলার সম্পদের মালিক বনে গিয়েছে। ফেইসবুক জন্মের ৫ বছরের মাথায় জাকারবার্গ হয়ে গেলো পৃথিবীর সর্বকনিষ্ঠ বিলিওনিয়ার। ভাবা যায়? যাক এবার আমরা আমাদের মূল আলোচনায় চলে আসি।

ফেইসবুক হ্যাক

কিছু আসাধু চক্র আপনার অজান্তে ছলে বলে কৌশলে আপনার সিকিউরিটি পাসওয়ার্ড হাতিয়ে নিলে বুঝতে হবে আপনার আইডি হ্যাকের কবলে পরেছে। যারা হ্যাক করে তাদের হ্যাকার বলে। হ্যাকারারা যে শুধু আপনার গোপন তথ্য আটক বা বিক্রি করে ত নয়, আপনার তথ্য সীজ করে দাবী করতে পারে মোটা অংকের টাকা। কিন্তু প্রব্লেম হচ্ছে আপনি না হয় টাকা দিলেন, কিন্তু কি গ্যারান্টি আছে তারপর আপনার সবকিছু সেইফ থাকবে??

কি কি কারণে ফেইসবুক হ্যাক হতে পারে

ফেইসবুক বা যেকোনো আইডি হ্যাক হওয়ার পিছনে কিছু সুনির্দিষ্ট কারণ থাকে। তবে তথ্য আটক বা বিক্রি কিংবা অর্থ হাসিল করাই মূল উদ্দ্যেশ্য। এই অর্থ আত্মসাৎ বিভিন্নরকম হতে পারে। কখনো সরাসরি আপনার কাছ থেকে অর্থ দাবী করতে পারে। কখনো বা আপনার তথ্য, ছবি, ভিডিও ইত্যাদি বিক্রি করে অর্থ উপার্জন করে থাকে। এমনকি আপনি যদি একটু অসতর্ক থাকেন, আপনার অজান্তেই হ্যাকাররা আপনাকে ফতুর করে দিতে পারে। তাই ইন্টারনেট ব্রাউজিং এ সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।

কারা হ্যাকারের শিকার হয়

যেকোন ব্যাক্তি বা গ্রাহকই হ্যাকার এর শিকার হতে পারে। সাধারণত তরুণপ্রজন্ম ও ভি আই পি গণ অধিকাংশ সময় হ্যাকারের শিকার হয়ে থাকে। 

কি কি ভাবে আইডি হ্যাক হতে পারে

প্রচলিত পদ্ধতিতে সাধারণত চারটি উপায়ে হ্যাকাররা আপনার আইডি হ্যাক করতে পারে। 

১/ স্ম্যামিং হ্যাক

অনেক সময় আমরা যখন ইন্টারনেট ব্রাউজিং করি, তখন নানা ধরনের হাইপারলিংক দেখতে পাই। এসব লিংক খুব চমকপ্রদ বিজ্ঞাপন ক্যারি করে। কখনো জেনে কখনো মনের অজান্তে আমরা এসব লিংকে ক্লিক করি। আর তৎক্ষনাৎ আমাদের আইডির বিস্তারিত চলে যায় হ্যাকারদের কাছে। আর সুযোগ বুঝে ওরা আমাদের আইডির এক্সেস নিয়ে আমাদের জিম্মি করে ফেলে।

/ টার্গেট হ্যাক

সারা পৃথিবী জুড়ে কিছু প্রফেশনাল হ্যাকার রয়েছে। তারা নানাভাবে বিভিন্ন ভি আই পি ব্যাক্তি, বা  সংস্থা বা অর্গানাইজেশনকে টার্গেট করে ওদের সিকিউরিটি সিস্টেমে সাইবার আক্রমন করে। তাদের গুরুত্বপূর্ণ তথ্য আটক করে ক্যালেঙ্কারির ভয় দেখিয়ে মোটা অংকের অর্থ আদায় করে নেয়। তবে আম জনতা খুব একটা টার্গেট হ্যাকের শিকার হয় না।

৩/ ভাইরাস হ্যাক

কম্পিউটার ভাইরাস এর নতুন কিছু রুপ রয়েছে যেগুলো অনলাইন প্লাটফর্মের যেকোন সার্ভার বা ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে ছড়াতে পারে। সাধারণত এসব প্রোগ্রাম আমাদের কাছে আসে নানারকম বিজ্ঞাপনের ভিতর দিয়ে। বিশেষ করে যখন এডাল্ট সাইট(১৮+) বা পর্ণ সাইট ভিজিট করা হয় তখনই এই ধরনের হ্যাকের সম্ভাবনা অনেক বেড়ে যায়।

৪/ লটারি হ্যাক

কিছু চমকপ্রদ লটারি বিজ্ঞাপন রয়েছে যেগুলোর মাধ্যমে আপনাকে ফাঁদে ফেলে হাতিয়ে নেওয়া হয় আপনার সব গুপন তথ্য। এটি বিভিন্নভাবে আপনার কাছে আসতে পারে যেমন, বিজ্ঞাপন, ইমেইল, ইনবক্স অথবা কোন থার্ডপার্টির মাধ্যমে। ক্লিক করলেই লক্ষ্য লক্ষ্য ডলার পাচ্ছেন, পেয়েছেন এই ধরনের কোন লিংকে যদি ভুলেও ক্লিক করে থাকেন তবে আপনার সর্বনাশ হতে খুব একটা সময়ের দরকার হবে না।

ফেইসবুক হ্যাক হলে ফিরিয়ে আনার উপায় | How to recover hacked facebook id Facebook hacking   ফেইসবুকের নতুন নিয়ম ফেইসবুকের গোপন সেটিংস  secrete settings
হ্যাকারদের বিজ্ঞাপন বা লিংক



হ্যাকড আইডি ফিরিয়ে আনার উপায়

হ্যাকার এর টার্গেট ও দক্ষতার উপর নির্ভর করে তারা  আপনার আইডির  সম্পূর্ণ বা আংশিক এক্সেস নিতে পারে। সেক্ষত্রে আইডি ফিরিয়ে আনার জন্যও আপনাকে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করতে হবে। যেমনঃ

১/ মোবাইল নাম্বার দেওয়া থাকলে

এই প্রক্রিয়া তাদের জন্য, যাদের আইডি তে তাদের দেওয়া মোবাইল নাম্বারটি এখনো বহাল রয়েছে। অর্থাৎ রিকোভার করতে গেলে যদি ফেইসবুক কর্তৃক প্রেরিত ওটিপি তার কাছে যায় এবং জানার সুযোগ থাকে। তাহলে খুব সহজেই ওটিপি বা গোপন নাম্বার নিশ্চিত করার মাধ্যমে আপনি আপনার আইডি ফিরে পেতে পারেন। এক্ষেত্রে আপনি আপনার ফোন নাম্বার বা ইমেইল আইডি দিয়ে লগইন করার চেষ্টা করুন এবং ফরগট পাসওয়ার্ড এ ক্লিক করে আপনার দেওয়া ফোন নাম্বার বা ইমেইল থেকে গোপন নম্বরটি প্রদান করুন। ব্যাস আপনার কাজ শেষ। এটি খুবই প্রাথমিক লেভেলের কাজ। 

১/ প্রথমেই find your accoynt এ ক্লিক করুন

ফেইসবুক হ্যাক হলে ফিরিয়ে আনার উপায় | How to recover hacked facebook id Facebook hacking   ফেইসবুকের নতুন নিয়ম ফেইসবুকের গোপন সেটিংস  secrete settings

২/ এবার find your account with phone number এ ক্লিক করুন। এবং আপনার ফোন নাম্বারটি দিন(যে নাম্বারে আইডি খোলা)। 

ফেইসবুক হ্যাক হলে ফিরিয়ে আনার উপায় | How to recover hacked facebook id Facebook hacking   ফেইসবুকের নতুন নিয়ম ফেইসবুকের গোপন সেটিংস  secrete settings
৩/ আপনার ফোনের মেসেজ অপশন থেকে সিকিউরিটি কী দিয়ে আইডি কনফার্ম করুন।

কিন্তু যদি হ্যাকার আপনার মোবাইল নাম্বার চেঞ্জ করে ফেলে সেক্ষত্রে-

২/ মোবাইল নাম্বার দেওয়া না থাকলে। ইমেইল দেওয়া থাকলে

আপনার আইডি হয়তো ইমেইল দিয়ে খোলা এবং আইডিতে মোবাইল নাম্বার দেওয়া নেই বা দিলেও হ্যাকার তা পরিবর্তন করে ফেলেছে কিন্তু আপনার দেওয়া ইমেইল এড্রেস এখনো বহাল আছে তবে খুব সহজেই আপনি আপনার আইডি রিকোভার করতে পারেন। এক্ষেত্রে-

  • আপনার জানা তথ্য দিয়ে আইডিতে লগইন করার চেষ্টা করুন।
  • এবার Try in an another way তে ক্লিক করুন
  • আপনার দেওয়া ইমেইল সিলেক্ট করুন।
ফেইসবুক হ্যাক হলে ফিরিয়ে আনার উপায় | How to recover hacked facebook id Facebook hacking   ফেইসবুকের নতুন নিয়ম ফেইসবুকের গোপন সেটিংস  secrete settings
  • ইমেইলে যাওয়া গোপন নাম্বার নিশ্চিত করার মাধ্যমে আপনি আপনার আইডি ফিরে পান। প্রফেশনাল হ্যাকাররা ইমেইল পরিবর্তন করে ফেলে। তাই ব্যাপারটি আগেই নিশ্চিত হয়ে নিন।

৩/ মোবাইল ও ইমেইল কোনটিই না থাকলে

যদি ফোন বা ইমেইল কোনটিই না থাকে কেবল আপনি আপনার আইডি এর নাম বলতে পারেন, আপনার জন্য এই উপায়। এখানে ফেইসবুকের পক্ষ থেকে আপনার কাছে ৫ থেকে ১০ জন একটিভ ফেইসবুক ফ্রেন্ড এর নাম সিলেক্ট করতে বলবে। যাদের সিলেক্ট করার পর তাদের ইনবক্সে আপনার আইডির একটা লিংক এবং গোপন নাম্বার পাঠানো হবে। আপনার কাজ তাদের কাছ থেকে যেকোন উপায়ে জেনে নেওয়া এবং আপনার আইডি তে সাবমিট করা।

৪/ কোন কিছুই না থাকলে

এবার যে সিস্টেমের কথা বলব সেটা অতি গুরুত্বপূর্ণ। কেননা, উপরের বর্ণিত হ্যাকিং গুলো এক্সিডেন্টালি আংশিকভাবে হয়ে থাকলেও এটি করা হয় সুপরিকল্পিতভাবে। এখানে হ্যাকার আপনার যাবতীয় তথ্য পরিবর্তন করে ফেলে বিধায় আপনার হাতে আর কিছুই করার থাকে না। তো আজকে আমরা এমন একটা গোপন সিস্টেম সম্পর্কে ধারণা নিব, যার সাহায্যে সবকিছু চেঞ্জ করার পরও আপনি আপনার আইডি ফিরে পেতে পারেন। এই জন্য আপনাকে-

  1. ফেইসবুক সফটওয়্যার এ যান।
  2. Find your account এ ক্লিক করার পর আপনার কাছে মোবাইল নাম্বার চাওয়া হবে। কিন্তু হ্যাকার আপনার মোবাইল নাম্বার চ্যাঞ্জ করে ফেলছে। এমতাবস্থায় -
  3. search by email address এ ক্লিক করুন। কিন্তু দুঃখ্যের বিষয় হ্যাকার কিন্তু আপনার ইমেইল আইডিও চেঞ্জ করে ফেলছে। তো এখন উপায়? চিন্তা করবেন না। দয়া করে-
  4. আপনার আইডির নাম লিখে সার্চ দিন। কিন্তু যদি এমন হয় যে হ্যাকার নামও চেঞ্জ করে ফেলেছে। তাহলে আপনার কোন বন্ধু যার সাথে আপনার চ্যাট হয়েছিল তার চ্যাট লিস্ট থেকে বর্তমান নামটি দেখে নিন। সার্চ বক্সে নাম লিখে সার্চ করুন। 
  5. যদি লিস্টে আপনার আইডি না থাকে। তবে
  6. I am not in the list e ক্লিক করুন।
  7. এবার সার্চ বক্সে আপনার একজন ক্লোজ ফ্রেন্ড এর নাম দিন। এতে আপনার আইডি চলে আসবে।
  8. এবার আইডিতে ক্লিক করার পর আপনার সামনে একটি ডায়ালগ বক্স আসবে। যাতে লিখা থাকবে send code via email. কিন্তু আগেই বলেছি যে হ্যাকার আপনার ইমেইল চেঞ্জ করে রেখেছে। এই অবস্থায় continue তে ক্লিক করলে কোডটি হ্যাকার এর কাছে চলে যাবে। তাই
  9. নিচের No longer have access to this এ ক্লিক করুন
  10. এবার How can we contact you নামে একটি ডায়ালগ বক্স আসবে যেখানে আপনাকে একটি এমেইল এড্রেস দিতে বলবে। যে ইমেইলের মাধ্যমে ফেইসবুক টিম আপনার সাথে যোগাযোগ করবে।
  11. তাই এমন একটি ইমেইল এড্রেস দিন যা আগে কখনো ব্যাবহার করেন নি।
  12. এবার confirm your email address এ ক্লিক করে কনফার্ম করুন।
  13. এখন Next এ ক্লিক করুন।
  14. এবার একটি বক্স আসবে যে বক্সে আপনার আইডি এর কপি চাওয়া হবে। আপনি এখানে আপনার ভোটার আইডি বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স এর ফটো দিন।
  15. আবার Next এ ক্লিক করুন।
  16. আইডির ছবি দিয়ে submit এ ক্লিক করুন।
  17. এবার আপনার সামনে এমন একটি লেখা আসবে- Thanks for submitting your ID.
  18. এবার Done এ ক্লিক করুন।
  19. আপনার কাজ শেষ। আপনার দেওয়া আইডির নাম আর আপনার ফেইসবুক আইডির(যেটি পরিবর্তনের আগে ছিল) নাম ম্যাচ করে দেখা হবে। ২৪ ঘন্টার মধ্যে ফেইসবুক টিম আপনার সাথে যোগাযোগ করবে। আর আপনার দেওয়া আইডির বিবরনি ৩০ দিনের মধ্যে মুছে ফেলা হবে।
  20. সবকিছু ঠিকঠাক থাকলে আপনার দেওয়া ইমেইল এ একটি লিংক বা ওটিপি দেওয়া হবে। আর আপনি ঐ লিংক এ ক্লিক করে বা ওটিপি প্রদান করে আইডি আপনার করে নিন। আশা করি বুঝতে পেরেছেন। কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টে জানাতে পারেন।
ধন্যবাদ।

সতর্কবার্তা

এমন কিছু গুরুত্বপূর্ণ সেটিংস রয়েছে যেগুলো ফলো করলে আপনার আইডি কোনদিন কোন হ্যাকার হ্যাক করতে পারবে না। এই সেটিংসগুলো সম্পর্কে জানতে এসো জানি এর পাতায় চোখ রাখুন। আইডি রিকোভার এর ক্ষেত্রে স্টেপ বাই স্টেপ ফলো করুন। না বুঝলে বা বুঝতে প্রব্লেম হলে আমাদের প্রশ্ন করুন।

অসংখ্য ধন্যবাদ।।

#ফেইসবুক #facebook #meta # হ্যাকিং



AKMA

A Simple Man. Admin and Author of Esojani.com

4 মন্তব্যসমূহ

আপনাকে অসংখ্য ধন্যবাদ। সাথেই থাকবেন, ইন শা আল্লাহ।

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন