আঙুল ফোটালে শব্দ হয় কেন | জায়েজ কি না

আঙুল ফোটালে শব্দ হয় কেন

আমাদের শরীরের বিভিন্ন অস্থিসন্ধিতে যেমন হাতের আঙুলের জয়েন্টে কিংবা অন্যকোন জোড়ায় যেখানে চাপ দেওয়া হয় সেখানে কিছু খালি জায়গা থাকে। এ জায়গাগুলো লিকুইড অস্থিমজ্জা দিয়ে ভর্তি থাকে। আগে মনে করা হতো, কোনকিছু ফোটানোর সময় অস্থির মাঝের ফাঁক বেড়ে যায়। এর ফলে বুদ্‌বুদ সৃষ্টি হয় যা বেড়িয়ে যাওয়াতেই সে শব্দটা সৃষ্টি হয়।

আঙুল ফোটালে শব্দ হয় কেন | সঠিক্তত্ত্ব
 আঙুল ফোটালে শব্দ হয় কেন | সঠিক্তত্ত্ব


কিন্তু বর্তমানে সেটি আর মানা হয় না। ফিলাডেলফিয়ার রথম্যান ইনস্টিটিউটের হাত ও কবজির চিফ অব সার্জারি ডা. পেদ্রো বেরেজিকলিয়ান বলেন, ‘যখন আমরা আঙুল ফোটাই কিংবা টানি, তখন দুই হাড়ের মাঝখানে কিছু ফাঁকা জায়গা বের হয়। যেখানে একধরনের নিম্নচাপ সৃষ্টি হয়। আর সেখানে হাড়ের মজ্জা প্রবেশ করে। আচমকা এমন ঘটনা ঘটে বলেই তখন শব্দ সৃষ্টি হয়।’

 অনেকেই আঙ্গুল ফোটালে হাড়ের ক্ষয় বা ক্ষতির কথা বলে থাকেন। কিন্তু ডা. বেরেজিকলিয়ান বলেন, আঙুল ফোটানোর সঙ্গে শরীরের হাড়ের ক্ষয়ের কোনো সম্পর্ক নেই। তাঁর দাবি, ‘আঙুল ফোটানোর অভ্যাস অনেকদিনের পুরনো। যদি খুবই ক্ষতিকারক হতো, তবে এ নিয়ে বিভিন্ন গবেষনা পাওয়া পাওয়া যেত। যেহেতো সেটা পাওয়া যাচ্ছে না। তাই হাড়ে ক্ষতি অথবা বাতের সঙ্গে এই আঙুল ফোটানোর কোনো সম্পর্ক নেই বলেই ধরে নেওয়া যায়।’

আঙ্গুল ফোটানো কতটা মারাত্মক

আমাদের বয়স বৃদ্ধির সাথে সাথে শরীরের কার্যক্ষমতা কমতে থাকে। কিন্তু এর আগেই আপনার করা কিছু ভুলের কারনে দেহের কার্যক্ষমতা কমে যায়। অনেকেই মনে করেন, আঙ্গুল ফোটানোর কারণে মাংসপেশীতে যে  টান পড়ে তার জন্য শরীরের লিগামেন্টগুলো লুজ হয়ে যায়। ফলে বয়সের আগেই আঙ্গুলের কার্যক্ষমতা কমে যেতে পারে। ীমঙ্কি একসময় আমাদেরকে অক্ষম করে দিতে পারে। তাইীসব ব্যাপারে সতর্ক থাকা  এবং আঙ্গুল ফোটানোর মতো অভ্যাস ত্যাগ করাই উচিত।

আবার অনেক বিজ্ঞানির মতে  যেহেতু এই ধরনের কাজে কোনো ব্যথা অনুভূত হয় না, বরং আরামই অনুভব হয়, তাই চিন্তিত হওয়ার তেমন কারন নেই। যদি কোঙ্কারনে  অস্বস্তি বোধ হয় তবে  সাথে সাথেই চিকিৎসকের পরামর্শ নেয়া দরকার। কখনো কখনো  তা লিগামেন্টে আঘাত অথবা হাড়ের ক্ষতিগ্রস্ত হও্যার লক্ষণ প্রকাশ করতে পারে।

আঙ্গুল মটকানো বা ফুটানো কি শরীয়তে জায়েজ?

আঙ্গুল মটকানো বা ফুটানোর বিষয়ে শরীয়তের ৩টা বিধান রয়েছে

১) মাকরুহে তাহরীমিঃ যদি নামাজের উদ্দেশ্যে গমন করার সময় বা নামাজের জন্য অপেক্ষার করার  সময় কিংবা নামাজের সুরতে আঙ্গুল ফোটান  হয় তাহলে তা মকরুহে তাহরীমী হবে এবং বান্দা  গুনাহগার হবেন।
২)মাকরুহে তাঞ্জীহিঃ  নামাজরত অবস্থায় না  অথবা নামাজে যাওয়ার হালতে না বরং এমনি ঘরে বসে থাকা অবস্থায় কোন কারন ছাড়া আঙ্গুল ফুটানো মকরুহ তানজিহি অর্থাৎ শরীয়ত এটাকে অপছন্দ করেছে তবে এতে গুনাহ হবে না।
৩)জায়েজঃ অনেক্ষণ কাজ করতে করতে হাত পায়ে ব্যাথা অনুভব হলে  খানিক আরামের জন্য আঙ্গুল ফুটানো  জায়েজ।

আরও পড়ুন -

আঙুল ফোটানো ভালো না খারাপ? আঙ্গুল ফোটানো কি খারাপ? আঙুল ফোটানো কি নিষেধ? আঙুল ফোটানো বা হাড়ের সংযোগস্থলে শব্দ- এটা কি ক্ষতিকর? আঙ্গুল ফোটাবেন না, আঙ্গুল মটকানো শব্দ অর্থ, ঘাড় ফোটালে কি হয়, আঙ্গুল মটকানো অর্থ, আঙ্গুল মটকাণড় সব্দ অর্থ, হাতের আঙ্গুল ফোলা, হাতের আঙ্গুল ব্যথা, হাতের আঙ্গুল ফাটা।

AKMA

A Simple Man. Admin and Author of Esojani.com

3 মন্তব্যসমূহ

আপনাকে অসংখ্য ধন্যবাদ। সাথেই থাকবেন, ইন শা আল্লাহ।

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন