ডাটা এনালাইসিস করে আয় করার সহজ উপায়। সফল ডাটা এনালিস্ট হওয়ার সহজ উপায়। how to be a professional data analist

মার্কিন শ্রম পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুসারে, ডাটা এনালাইসিস্ট চাকরি 2018 থেকে 2028 পর্যন্ত 20% বৃদ্ধি পাবে, যা গড়ের তুলনায় অনেক দ্রুত। Linkedn,fiverr, freelancing এনালাইসিস করে দেখা যায় ২০০+ ডাটা এনালাইসিস্ট জব রয়েছে। যারা ডাটা এনালাইসিস করে ইনকাম করেন তাদেরকে বলে ডাটা এনালিস্ট। Data analysts  এমন একজন ব্যাক্তি যিনি বিভিন্ন উৎস হতে ডাটা সংগ্রহ করে, তা বিশ্লেষন করে, সংগ্রহ করে, বিভিন্ন প্রতিষ্ঠান এ তা সরবরাহ করে সমস্যা সমাধানে সাহায্য করে থাকে।

ডাটা এনালাইসিস করে আয় করার সহজ উপায়। সফল ডাটা এনালিস্ট হওয়ার সহজ উপায়। how to be a professional data analist ডাটা এনালাইসিস করে আয় ডাটা এনালিস্ট বেসিক এসোজানি esojani.com


বাংলাদেশের প্রেক্ষাপটে ডাটা এনালিস্ট প্রতিষ্ঠান ভেদে ২০k হতে ৫০k+ সাল্যারি পেতে পারেন। ডাটা এনালিস্টগন সরকার, ওইষধ, আর্থিক প্রতিষ্ঠান ও বিজ্ঞান সহ অনেক শিল্পে কাজ করে থাকেন।


 

#প্রফেশনাল ডাটা এনালিস্ট হবেন কিভাবে

একটি ডেটা বিশ্লেষক এমন একজন ব্যক্তি যার কাজ একটি নির্দিষ্ট সমস্যা সমাধানের জন্য ডেটা সংগ্রহ করা এবং ব্যাখ্যা করা। এখানে একজন  ডেটা বিশ্লেষকের প্রতিদিনের কাজ যা উল্লেখ করা হলো :



১/ ডেটা সংগ্রহ : ডাটা বিশ্লেষকরা প্রায়শই নিজেরাই বিভিন্ন মাধ্যম হতে ডেটা সংগ্রহ করেন।  যেমন:সমীক্ষা পরিচালনা, কোম্পানির ওয়েবসাইটে ভিজিটর বৈশিষ্ট্য ট্র্যাক করা বা ডেটা সংগ্রহ বিশেষজ্ঞদের কাছ থেকে ডেটাসেট কেনা ইত্যাদি ।


২/ ক্লিন ডাটা: সংগ্রহিত ডাটাতে ডুপ্লিকেট, ত্রুটি বা আউটলেয়ার থাকতে পারে।  ডেটা পরিষ্কার করার অর্থ হল একটি স্প্রেডশীটে বা একটি প্রোগ্রামিং ভাষার মাধ্যমে ডেটার গুণমান বজায় রাখা যাতে আপনার বিশ্লেষণ বা সিদ্ধান্ত নিতে ভুল না হয়।


৩/ মডেল ডাটা: একটি ডাটাবেসের কাঠামো তৈরি এবং ডিজাইন করা ।  আপনি কি ধরণের ডাটা সঞ্চয় এবং সংগ্রহ করতে চান, কীভাবে ডাটা গুলো  একে অপরের সাথে সম্পর্কিত তা নির্ধারণ করতে পারেন এবং প্রয়োজনের সময়  কাজ করতে পারেন।


৪/ ডেটা ইন্টারপ্রিটেশান : মানে আপনি যে প্রশ্নের উত্তর খুজছেন তা দ্রুত খুঁজে পাওয়া। 


৫/ উপস্থাপন: আপনার অনুসন্ধানের ফলাফলের সাথে সম্পর্ক স্থাপন  করা আপনার কাজের একটি মূল অংশ হবে।  আপনি চার্ট এবং গ্রাফের মত ভিজ্যুয়ালাইজেশন একত্রিত করে, প্রতিবেদন লেখা এবং আগ্রহী পক্ষের কাছে তথ্য উপস্থাপন করেন।


#ডাটা এনালিস্ট টুলস

ডাটা এনালিস্ট তাদের কাজকে আরও নির্ভুল এবং দক্ষ করার জন্য বিভিন্ন ধরণের টুলস ব্যবহার করেন।   কিছু সাধারণ টুলগুলির মধ্যে রয়েছে:

1. Excel


2.Google Sheets


3.SQL


4.Tableau


5.R or Python


6.SAS


7.Microsoft Power BI


8.Jupyter Notebooks ইত্যাদি।



#ডাটা এনালাইসিস কোথায় কাজে লাগে

উন্নত প্রযুক্তির ফলে আমরা যে ধরনের তথ্য সংগ্রহ করতে পারি তা দ্রুত প্রসারিত করেছে, তাই তথ্য সংগ্রহ, বাছাই এবং বিশ্লেষণ করা প্রায় যেকোনো শিল্পের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। যারা  ডাটা এনালিস্ট তারা নিম্নলিখিত ক্ষেত্রে কাজ করতে পারে  যেমন:


 চিকিৎসা ও স্বাস্থ্যসেবা (Medical and health care analyst)


বাজার গবেষণা (Market research analysts) 


 ব্যাবসা (Business analyst) 


 গবেষণা ( research analyst)


গোয়েন্দা( Intelligence analysts) ইত্যাদি।


#প্রফেশনাল ডাটা এনালিস্ট হওয়ার উপায়

ডাটা এনালিস্ট হিসাবে ক্যারিয়ার গড়ার একাধিক পথ রয়েছে।  আপনি সবেমাত্র স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করেছেন বা ক্যারিয়ার পরিবর্তন করতে চান, প্রথম পদক্ষেপটি হলো আপনার যে  দক্ষতা রয়েছে তা মূল্যায়ন করা এবং  ডাটা এনালিস্ট হিসাবে আপনার প্রয়োজনীয় নতুন দক্ষতা তৈরি করা।


#ডাটা এনালাইসিস্ট প্রযুক্তিগত দক্ষতা


১/ ডেটাবেস টুলস: Microsoft Excel এবং SQL যেকোনো ডাটা অ্যানালিস্টের  মূল ভিত্তি হওয়া উচিত।  যদিও এক্সেল EXCELসমস্ত শিল্পে সর্বব্যাপী, এসকিউএলSQL ডেটার বৃহত্তর সেটগুলি পরিচালনা করতে পারে এবং ব্যাপকভাবে ডেটা বিশ্লেষণের প্রয়োজন।


২/ প্রোগ্রামিং ভাষা: পাইথন বা R এর মত পরিসংখ্যানগত প্রোগ্রামিং ভাষা শিখলে  আপনাকে ডেটার বড় সেট পরিচালনা করতে এবং জটিল সমীকরণগুলি সম্পাদন করতে দেবে।  যদিও Python এবং R সবচেয়ে সাধারণ, তবে আপনার শিল্পের জন্য কোন ভাষা সবচেয়ে উপযোগী হবে তা নির্ধারণ করতে হবে। 


৩/ ডাটা ভিজ্যুয়ালাইজেশন: একজন সফল ডাটা অ্যানালিস্ট হওয়ার জন্য আপনার ফলাফলগুলিকে একটি পরিষ্কার এবং আকর্ষক উপায়ে উপস্থাপন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  চার্ট এবং গ্রাফের মাধ্যমে কীভাবে সর্বোত্তম তথ্য উপস্থাপন করা যায় তা জানার ফলে সহকর্মী, নিয়োগকর্তা এবং স্টেকহোল্ডাররা আপনার কাজ বুঝতে পারবে।  ভিজ্যুয়াল তৈরি করতে Tableau, Jupyter Notebook, Excel ব্যবহৃত হয়। 


৪/ পরিসংখ্যান এবং গণিত: ডাটা টুল আসলে কী করছে তার পিছনের ধারণাগুলি জানলে তা আপনাকে আপনার কাজে দারুণভাবে সাহায্য করবে।  পরিসংখ্যান এবং গণিতের একটি দৃঢ় ধারনা  আপনাকে একটি নির্দিষ্ট সমস্যা সমাধানের জন্য কোন টুলস  ব্যবহার করা সর্বোত্তম তা নির্ধারণ করতে সাহায্য করবে, আপনার ডাটার ত্রুটিগুলি ধরতে সাহায্য করবে এবং ফলাফল সম্পর্কে আরও ভালভাবে বুঝতে সাহায্য করবে।


যদি এটি খুব বেশি মনে হয়, চিন্তা করবেন না—youtube  প্রচুর free / paid কোর্স রয়েছে যা আপনাকে  ডাটা অ্যানালিস্ট  হিসাবে আপনাকে গড়ে তুলবে। মেধা যোগ্যতায় আপনি হোন অনন্য একজন মানুষ, এই প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি। প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করতে ভুলবেন না।


ধন্যবাদ

AKMA

A Simple Man. Admin and Author of Esojani.com

আপনাকে অসংখ্য ধন্যবাদ। সাথেই থাকবেন, ইন শা আল্লাহ।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন