স্যাকারিনের চা কতটা বিপজ্জনক!!!

স্যাকারিন কি

স্যাকারিন হলো চিনির একটি সাপ্লিমেন্ট তথা প্রথম সিনথেটিক মিষ্টি, যা  চিনির চেয়ে ৫০০ গুণ বেশি মিষ্টি। এটি একটি কেমিক্যাল প্রোডাক্ট। ল্যাবরেটরিতে তৈরী বলে এর মধ্যে এমন কোন জৈব পদার্থ নেই যা ফ্যাট তৈরি করতে পারে। ১০০ বছরেরও বেশি সময় ধরে ব্যবহার হয়ে আসছে তরল এই বিকল্প চিনি। 

 
চিনির পরিবর্তে স্যাকারিন খাওয়া কতটা যুক্তিযু্ক্ত? ডায়বেটিস রোগীদের চিনির পরিবর্তে স্যাকারিন খাওয়া কতটা স্বাস্থ্যকর স্যাকারিনের চা স্যাকারিন এর ক্ষতিকর

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মতে এক কেজি ওজনের দেহাংশের জন্য ৫ মিলিগ্রামের বেশি স্যাকারিন না খাওয়াই ভালো। প্রাথমিকভাবে ওষুধের অপ্রীতিকর স্বাদ গোপন করতে ওষুধ শিল্পে এটি ব্যবহার করতে চেয়েছিল।  এটিতে কোনও ক্যালোরি নেই যা অতিরিক্ত ওজন এবং রক্তে গ্লুকোজের  মাত্রা বাড়াতে পারে। স্যাকারিন সোডিয়ামের একটি সম্পূর্ণ গন্ধহীন সাদা স্ফটিক।

স্যাকারিনের উৎস

১৮৭৯ সালের কথা।  জার্মানিতে প্রফেসর রেমসেন এবং রসায়নবিদ ফালবার্গ একটি গবেষণা  করছিলেন। গবেষ্ণার শেষে তারা তাদের হাত ধোয়া ভুলে গিয়েছিলেন এবং তাদের আঙ্গুলগুলিতে স্বাদযুক্ত মিষ্টি স্বাদযুক্ত পদার্থ লক্ষ্য করেছিল।  যা থেকেই আবিস্কৃত হয় স্যাকারিন।

চিনির পরিবর্তে স্যাকারিন খাওয়া কতটা যুক্তিযু্ক্ত? ডায়বেটিস রোগীদের চিনির পরিবর্তে স্যাকারিন খাওয়া কতটা স্বাস্থ্যকর স্যাকারিনের চা স্যাকারিন এর ক্ষতিকর


প্রফেসর রেমসেন এবং রসায়নবিদ ফালবার্গ


স্যাকারিনের ব্যবহার

 বর্তমানে চিনির বদলে নানা কাজে ব্যবহৃত হচ্ছে স্যাকারিন। যেমনঃ-

  • চিউইং গাম
  • ডায়াবেটিস রোগীদের জন্য পণ্য,
  • দুগ্ধজাত
  • মিষ্টান্ন এবং বেকারি পণ্য।
  • কোমল পানীয় ইত্যাদি।

স্যাকারিনের চা/কফি

ডায়বেটিস রোগীদের অনেকেই চা বা কফিতে স্যাকারিন খান। ডায়বেটিস রোগীর সংখ্যার সাথে পাল্লা দিয়ে বাড়ছে স্যাকারিনের ব্যবহার। কিন্তু বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে স্যাকারিন খেলে রক্তে চিনির পরিমাণ না বাড়লেও, অনেকদিন স্যাকারিন খেলে ডায়বেটিস আরো বেড়ে যেতে পারে।আর তাই কৃত্রিম উপায়ে তৈরি স্যাকারিন মুখে মিষ্টির যোগান দিলেও এটি হতে পারে আপনার স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।
মনে রাখবেন ডায়বেটিস রোগীদের রক্তে যদি চিনির পরিমাণ একদম ঠিক থাকে, তাহলে চিনি পুরোপুরি বাদ দেয়ার প্রয়োজন নেই। এক্ষেত্রে দিনে পঞ্চাশ গ্রাম বা তিন চামচ চিনি খাওয়া যেতে পারে। তবে সর্বোত্তম হলো যদি রোগী চিনি সরাসরি না খেয়ে বিভিন্ন খাবার অর্থাৎফাইবারযুক্ত খাবারের সাথে তা মিশিয়ে খান।

স্যাকারিনের অন্যান্য ব্যবহার

স্যাকারিন খাদ্য শিল্পে ভাল ব্যবহার হয়, যেহেতু  এই মিষ্টি শরীর থেকে প্রায় অপরিবর্তিতভাবে পুরোপুরি নিষ্কাশিত হয়। যেমনঃ- 


চিনির পরিবর্তে স্যাকারিন খাওয়া কতটা যুক্তিযু্ক্ত? ডায়বেটিস রোগীদের চিনির পরিবর্তে স্যাকারিন খাওয়া কতটা স্বাস্থ্যকর স্যাকারিনের চা স্যাকারিন এর ক্ষতিকর


এটি ডায়াবেটিসযুক্ত রোগিরা ব্যবহার করেন।

  1. মারাত্মক হিমশীতল এবং তাপ চিকিত্সার অধীনে মিষ্টি বজায় রাখতে তার স্থিতিশীলতার কারণে এই খুব সস্তা খাদ্য পরিপূরকটি গুরুত্ত্বের সাথে আমাদের জীবনে প্রবেশ করেছে।

  2. এটি খাদ্যতালিকা তৈরিতে ব্যবহৃত হয়।

  3. E954 পাওয়া যায় চিউইং গাম, বিভিন্ন লেবু জল, সিরাপ, বেকড সামগ্রীতে, ডাবের পানিতে,  শাকসবজি এবং ফলের মধ্যে, বিশেষত কার্বনেটেড পানীয়তে।

  4. সোডিয়াম স্যাকারিনেট কিছু ওষুধ এবং বিভিন্ন প্রসাধনী অংশেও ব্যবহৃত হয়। 

    স্যাকারিনের উপকারিতা 

  1. পরিপূরক E954 মোটেও উচ্চ-ক্যালোরিযুক্ত নয়। 

  2. এটি ডায়েটিংয়ের জন্য যথেষ্ট উপযুক্ত।

  3. ওজন বাড়ার ঝুঁকি হ্রাস করে।

  4. নিয়মিত চিনির পরিবর্তে চা বা কফিতে ব্যবহার করা যায়।

স্যাকারিনের ক্ষতিকর দিক

কতিপয় আমেরিকার বিজ্ঞানী মনে করেন স্যাকারিনের স্বাদ যেহেতু চিনির মতই, তাই এটি রক্তে চিনির পরিমান বাড়াতে পারে। আবার সাম্প্রতিক গবেষণা বলছে স্যাকারিন খেলে কিছু ব্যাকটেরিয়া আমাদের শরীরে বাসা বাঁধে যাদের ফলে ওবেসিটি, টাইপ ২ ডায়াবেটিস ইত্যাদি রোগ এমনকি মারণরোগ ক্যানসারও হতে পারে। অতিরিক্ত ব্যবহারের ফলে হাইপারগ্লাইসেমিয়ার বিকাশ ঘটে। বলা হয়ে থাকে স্যাকারিন থেকে মুত্রথলিতে ক্যান্সার হওয়ার সম্ভাবনা আছে।

স্যাকারিন ব্যবহারে সতর্কতা

গর্ভাবস্থায় (প্রথম মাসে) এবং স্তন্যদানের সময়স্যাকারিন ব্যবহারের জন্য নিষিদ্ধ। অনুমোদিত দৈনিক ডোজগুলির মধ্যে, কারোর ওজন প্রতি কেজি ৫ মিলিগ্রাম হারে স্যাকারিন গ্রহণ করা স্বাভাবিক হবে।


 

ডায়বেটিস রোগীদের চিনির পরিবর্তে স্যাকারিন খাওয়া কতটা স্বাস্থ্যকর? স্যাকারিনেট কীভাবে একজন ব্যক্তি এবং তার শরীরকে প্রভাবিত করে? স্যাকারিনেট কোথায় এবং কীভাবে ব্যবহৃত হয়? খাদ্য পরিপূরক E954, ক্ষতিকারক স্যাকারিন সুইটেনারের ঘাটতি এবং দৈনিক গ্রহণ কৃত্রিম চিনি কি নিরাপদ চিনি ছেড়ে স্যাকারিন খেলে কী ধরনের সমস্যা হতে পারে?  সেকারিনের দাম, স্যাকারিন কি ক্ষতিকর, স্যাকারিনের আবিস্কার, স্যাকারিন কি থেকে তৈরি হয়, স্যাকআরিন কিভাবে তৈরি করা হয়,

AKMA

A Simple Man. Admin and Author of Esojani.com

3 মন্তব্যসমূহ

আপনাকে অসংখ্য ধন্যবাদ। সাথেই থাকবেন, ইন শা আল্লাহ।

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন